আমরা কি ভাবে দেখি?

আমরা কি ভাবে দেখি?

May 20, 2024 - 10:47 AM
 0

মনে করেন যদি নীল আকাশ হঠাৎ সবুজ হয়ে যায় তাহলে দেখতে কেমন লাগবে ? একটু বর্ণ বা রং এর পরিবর্তনের জন্য হয়ে যেতে পারে অনেক কিছু। সঠিক বস্তুর সঠিক রং হওয়া তাই খুবই দরকার । আর এই রং দেখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করে আমাদের চোখ এবং মস্তিষ্ক

আমাদের মস্তিষ্কে রং এর অনুভূতি কিভাবে সৃষ্টি হয় কিভাবে? 

রং দেখার ও বোঝার এবং যাচাই - বাচাই করার কাজটা মানুষের চোখ এবং মস্তিষ্ক একসাথে করে থাকে। আমাদের চোখ এবং মস্তিস্ক এক সাথে মিলে আলো-কে রং এ রূপান্তর করে। চোখের ভেতরে থাকা আলোক সংবেদী কোষ স্নায়ুর মাধ্যমে আমাদের মস্তিস্কে বার্তা প্রেরণ করে থাকে। অর্থাৎ প্রথমে আমাদের চোখ আলোকে দেখে এবং সেই আলোকে স্নায়ুর মাধ্যমে মস্তিস্কে পাঠায়। তারপর মস্তিস্ক সেই আলোকে রং আকারে বুঝে নেয়। 

আমাদের চোখের যে রেটিনা আছে, সেটা মিলিয়ন মিলিয়ন আলোক সংবেদী কোষ দ্বারা আবৃত। এর কিছু কোষ হচ্ছে রড কোষ, আবার কিছু কোষ হচ্ছে কোণ কোষ। এই আলোক সংবেদী স্নায়ুমুখগুলো আমাদের মস্তিস্কে স্নায়ু উদ্দীপনার সৃষ্টি করে এবং অপটিক নার্ভের (দর্শন স্নায়ু) মাধ্যমে মস্তিষ্কের কর্টেক্সে পাঠায়। এভাবেই আসলে আমাদের মাঝে রং এর অনুভূতি সৃষ্টি হয়।


চোখ আলোকে দেখে এবং সেই আলোকে স্নায়ুর মাধ্যমে মস্তিস্কে প্রেরন করে

চিত্রঃ- চোখ আলোকে দেখে এবং সেই আলোকে স্নায়ুর মাধ্যমে মস্তিস্কে প্রেরন করে

কে প্রথম আলো নিয়ে গবেষণা করেন? 

 আলো  নিয়ে প্রথম গবেষণা করেছেন বিজ্ঞানী স্যার আইজেক নিউটন । তিনি গবেষণা  করে দেখেছিলেন যে, রং কোন বস্তুর নির্দিষ্ট কোন বৈশিষ্ট্য নয়, এটা আলাদা কোনো বস্তুও নয়

তাহলে আমরা যে আপেলের রং লাল দেখি, তার রং কি লাল নয়?

আসলে, বস্তুর পৃষ্ঠ বা তলের উপরে আলো পড়লে যদি বস্তুটি আলোর সবটুকু শোষণ করে কোন একটা নির্দিষ্ট রং শোষণ করতে না পেরে সেই রংটিকে প্রতিফলিত করে দেয়, তাহলে আমরা বস্তুটিকে সেই নির্দিষ্ট রং এর দেখি

সেই হিসাবে বলা যায়, আপেলের মাঝে লাল রং নেই। আপেলের পৃষ্ঠে বা তলে যখন আলো আপতিত হয়, তখন আপেলের পৃষ্ঠটি লাল ব্যতীত অন্যান্য সকল রং শোষণ করে নেয়, এবং লাল রংকে প্রতিফলিত করে। তাই আমরা আপেলকে লাল রং এর দেখি। আমরা আসলে এই প্রতিফলিত আলো দেখেই ভাবি যে আপেলটি লাল রং এর। কেননা আপেল তো লাল রং এর নয়, আপেল শুধুমাত্র লাল রংকে শোষণ করতে পারছেনা বলেই তাকে ছেড়ে দিচ্ছে। আর আমরা তখন আপেলকে  লাল রং এর দেখি।

 


একটি রশ্মি থেকে বিভিন্ন আলোক রং

চিত্রঃ- একটি রশ্মি থেকে বিভিন্ন আলোক রং 

রং এর ধরণ- রং এর কত প্রকারঃ-

রং মূলত দুই ধরণের। 

  1. মৌলিক রং এবং 
  2. যৌগিক রং

মৌলিক রং বলতে আমরা বুঝি লাল, সবুজ, নীল। কেউ কেউ মৌলিক রংগুলোকে সংক্ষেপে “আসল” অর্থাৎ, আসমানী (নীল), সবুজ, লাল বলে থাকে।

তবে আপনি যদি চিত্রশিল্পীর দৃষ্টিকোণ থেকে দেখেন, তখন মৌলিক রং হিসেবে লাল, হলুদ এবং নীলকেই পাবেন। সেক্ষেত্রে সবুজ একটি যৌগিক রং। তবে সাধারণত আমরা যে ভাবে রং এর বিচার করি, তাতে লাল, নীল, সবুজকে মৌলিক রং হিসেবে বলতে পারি। আর এই লাল, নীল, সবুজ রংকে সমান অনুপাতে মিশিয়ে আমরা সাদা রং পেতে পারি। আবার এই তিনটি রংকে বিভিন্ন অনুপাতে মিশিয়ে আমরা আলোক বর্ণালীর সবক’টি রংই পেতে পারি। আর এই তিনটি মৌলিক রং থেকে আমরা যেসব রং পাব এগুলো হচ্ছে যৌগিক রং।

 সাদা এবং কালো রংকে কি আসলে রং হিসেবে বিবেচনা করা হয়?

পদার্থবিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে সাদা এবং কালো বলতে কোন রং নেই। সাদা হচ্ছে সকল রং এর সমষ্টি আর কালো হচ্ছে সকল রং এর অনুপস্থিতি।